আইসল্যান্ডের রেকজাভিকে একদিনে ২২০০ ভূমিকম্প, অগ্ন্যুৎপাতের আশঙ্কা

আইসল্যান্ডিক মেটিওরোজিকেল অফিস (আইএমও) জানিয়েছে, এই ভুকম্পনগুলো মঙ্গলবার (৪জুলাই)স্থানীয় সময় বিকাল ৪ টায় সংঘটিত হয়েছে। এসময় আইসল্যান্ডের রাজধানী রেকজাভিকের আশেপাশের এলাকায় ২৪ ঘণ্টায় প্রায় ২ হাজার ২০০টি ভূমিকম্প রেকর্ড করে সংস্থাটি। তবে এমন ঘটনা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ইঙ্গিত দেয় বলে আশংকা আবহাওয়া অফিসের।

দেশটি ইউরোপের বৃহত্তম ও সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি অঞ্চল। আইএমও জানিয়েছে, দেশটির আগ্নেয়গিরির ওপর অবস্থিত মাউন্ট ফাগ্রাদালসফজালের নিচে কম্পন শুরু হয়। আইসল্যান্ডের দক্ষিণ-পশ্চিম প্রান্তের রেকজানেস পেনিনসুলা উপদ্বীপে গত দুই বছরে দুটি অগ্ন্যুৎপাত ঘটেছে।

এক বিবৃতিতে আইএমও বলেছে, প্রায় ২ হাজার ২০০টি ভূমিকম্প রেকর্ড করা হয়েছে। এর মধ্যে চারটির কম্পনের মাত্রা ছিল ৪ দশমিকের বেশি। এর মধ্যে বৃহত্তম ভূমিকম্প অনুভূত হয়েছে রাজধানী অঞ্চলে।

২০১০ সালের এপ্রিলে আইসল্যান্ডের দক্ষিণ উপকূলের প্রায় ১৫০ কিলোমিটার পূর্বে আইজাফজাল্লাজোকুল আগ্নেয়গিরিতে ব্যাপক অগ্ন্যুৎপাত সৃষ্টি হলে দেশটিতে প্রায় ১ লাখ ফ্লাইট বাতিল করা হলে ১০ মিলিয়ন লোক ভোগান্তিতে পড়ে। আইজাফজাল্লাজোকুল আগ্নেয়গিরি অঞ্চলটি দেশটির দক্ষিণ উপকূলের ১৫০ কি.মি. দূরে অবস্থিত। 

আইসল্যান্ডের ফাগ্রাদালসফজাল আগ্নেয়গিরির উপত্যকায় সবসময়ই পর্যটকদের ভিড় থাকে। তবে এই আগ্নেয়গিরির কাছে এখন পর্যন্ত অগ্ন্যুৎপাতের কম্পন লক্ষ্য করা যায়নি। যদিও আগামী কয়েক দিনের মধ্যে অগ্ন্যুৎপাতের সম্ভাবনা বেড়ে চলছে।

উত্তর আটলান্টিক দ্বীপ দেশটি মধ্য-আটলান্টিক এলাকাজুড়ে বিস্তৃত। এখানে সমুদ্রের তলদেশে একটি ফাটল রয়েছে যা কিনা ইউরেশীয় এবং উত্তর আমেরিকান টেকটোনিক প্লেটগুলোকে পৃথক করে।

প্রসঙ্গত, ২০২১ ও ২০২২ সালে আইসল্যান্ডের রাজধানী রেকজাভিক থেকে ৪০ কিলোমিটার দূরে মাউন্ট ফাগ্রাদালসফজালের কাছে লাভা ছড়িয়ে পড়ে। সেসময় সক্রিয় আগ্নেয়গিরির ঝলক দেখার জন্য লক্ষ লক্ষ দর্শনার্থী ভিড় করেছিলেন।

সূত্র এএফপি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //